গুগল নিউ E-E-A-T আপডেট সম্পর্কে বিস্তারিত

কোয়ালিটি রেটার গাইডলাইন (QRG)- তে সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তন হল গুগল নিউ E-E-A-T আপডেট। এসইও’র জনপ্রিয় সংক্ষিপ্ত রূপ E-A-T-এর শুরুতে E অক্ষরের প্রতিস্থাপন হয়েছে। আর এতে বিশাল পরিবর্তন মনে করছেন সংশ্লিষ্ঠ বিশেষজ্ঞরা।

গুগল নিউ E-E-A-T আপডেট এ গুগল সার্চের জন্য তার কোয়ালিটি রেটার গাইডলাইন (QRG) এ আমুল পরিবর্তন করেছে। যদিও গুগল এটি প্রতি বছর বেশ কয়েকবার আপডেট করে, সর্বশেষ সংস্করণটি গত ১৫ই ডিসেম্বর ২০২২ এ আপডেট হয়েছে।

১৭৬ টি পৃষ্ঠার নতুন এই কাঠামোতে উল্লেখযোগ্য পরিবর্তন নিয়ে এসেছে, অনেকগুলি নতুন বিভাগ এবং টেবিল যুক্ত করা হয়েছে । ১৭৬ টি পৃষ্ঠার গুগল নিউ E-E-A-T আপডেট পিডিএফ পেতে এখানে ক্লিক করুন।

গুগল নিউ E-E-A-T আপডেট সম্পর্কে বিস্তারিত

E-A-T কে E-E-A-T দ্বারা সংস্করন করা হয়েছে। যার অর্থ দাঁড়ায়-

  • E- Experience (অভিজ্ঞতা)
  • E- Expertise (দক্ষতা)
  • A- Authoritativeness (কর্তৃত্ব)
  • T- Trustworthiness (বিশ্বস্ততা)

আমরা যেহেতু এসইও সেক্টরে আছি সেহেতু সবাই কমবেশি E-A-T সম্পর্কে জানি। নতুন সংযুক্ত E- Experience (অভিজ্ঞতা) সম্পর্কে জানা দরকার।

সদ্ব্য সংযুক্ত E- Experience (অভিজ্ঞতা) সংযোজন এই ইঙ্গিত দেয় যে, বিষয়বস্তুর গুণমানটি বিষয়বস্তু নির্মাতার অভিজ্ঞতা কতটুকু তা বোঝার মাধ্যমেও মূল্যায়ন করা যেতে পারে। সংক্ষেপে বলি- ব্যক্তি সেই বিষয়ে অভিজ্ঞ কি না।

  • উদাহরন ১:- মাস্টার কে দিয়ে ডাক্তারী কাজ 🙂
  • উদাহরন ২:- বিমান ভ্রমন করেন নি, এমন কাউকে দিয়ে বিমান ভ্রমন কন্টেন্ট লেখা।
  • উদাহরন ৩:- একটি রেস্তোরাঁর রিভিউ এমন একজনের দ্বারা লেখা, যিনি কখনও রেস্টুরেন্ট এ খান নি :-)।

উপরোক্ত ৩ টি উদাহরন থেকে বোঝা যায় যে, যিনি যে বিষয়ে জানেন/অভিজ্ঞ। তিনি সে বিষয়ে ভাল দক্ষতা বা বিশ্বস্ততা অর্জন করতে পারবেন।

অভিজ্ঞতার জন্য E – একটি অতিরিক্ত অক্ষর প্রবর্তনের পাশাপাশি Google এখন পৃষ্ঠার গুণমানের জন্য গুরুত্বপূর্ণ বিবেচনার এই ‘E-E-A-T পরিবারের’ কেন্দ্রে নজর রাখে। “অভিজ্ঞতা হল E-E-A-T পরিবারের সবচেয়ে গুরুত্বপূর্ণ সদস্য, কারণ অনবিজ্ঞ পৃষ্ঠাগুলিতে E-E-A-T কম থাকে তা যতই E-A-T মনে হোক না কেন।”

মন্তব্য

সহজ ভাষায়, আমরা যেহেতু ব্লগার, সেহেতু আমাদের নিয়মিত কন্টেন্ট লিখতেই হবে। E-E-A-T অর্জনের জন্য আমরা যেই, যে বিষয়ে/টপিকে অভিজ্ঞ, সেই বিষয়ে কন্টেন্ট লিখবো। তাহলে বাস্তব অভিজ্ঞতার সাথে E-E-A-T কে মিলিয়ে এটিতে সফল হতে পারবো। আর আশাবাদী রিলেটেড কোন আপডেটে সাইট রেংক ডাউন হবে না।

Leave a Comment