ব্যাংকলিংক কাকে বলে ? কেন গুরুপ্তপূর্ণ ? বিস্তারিত

ব্যাংকলিংকের গুরুত্ব অনেক, বলে শেষ করা যাবে না। যদি ভালো ব্যাকলিংক না ব্যবহার করেন তাহলে আপনার সাইটকে সহজে গুগলে র‍্যাংক করাতে পারবেন না অর্থাৎ সাইটকে এবং সাইটের পোস্ট র‍্যাংক করানোর পিছে ব্যাকলিংকের ভুমিকা অপরিসীম।

ভালো ব্যাকলিংক ব্যবহারের ফলে গুগল যখন দেখবে অন্যান্য ওয়েবসাইটেও আপনার সাইটের লিংক শেয়ার হচ্ছে এবং ওইখান থেকে ভালো ভিজিটর প্রবেশ করছে সাইটে তাহলে গুগল খুব তাড়াতাড়ি আপনার সাইটকে র‍্যাংক করে দিবে।

ব্যাংকলিংক কি ?

আপনার ওয়েবসাইটের রেংক বৃদ্ধির জন্য ব্যাকলিংক খুবই কার্যকরী। আপনি নিশ্চয় জানেন ব্যাংকলিংক কাকে বলে। তারপরও আরেকবার মনে করিয়ে দেওয়ার জন্য বলছি আপনার ওয়েবসাইটের লিংক যদি অন্য কোন ওয়েবসাইটে থাকে তাহলে সেটি হবে ব্যাকলিংক।

ব্যাকলিংক করা যায় দুটি উপায়ে। একটি আ্যংকর টেক্সটের মাধ্যমে এবং অপরটি বিবি কোডের মাধ্যমে। ব্যাকলিংক আরও দুটি নামে পরিচিত। সে নাম দুটি হচ্ছে যথাক্রমে ইনকামিং লিংক এবং ইনবাউন্ড লিংক।

ব্যাকলিংক ব্যবহারের সুবিধা গুলো কি কি?

আগের লিখাটা পড়েই হয়তো কিছুটা আন্দাজ করে ফেলছেন ব্যাকলিংকের সুবিধা কেমন।
ব্যাংকলিংকের সাহায্যে আপনার সাইটকে এবং যেকোনো পোস্টকে গুগলে র‍্যাংক করাতে অনেক সহজ হয়ে পড়ে।

ভালো বিশ্বস্ত ব্যাংকলিংক করলে প্রতিদিন হাজার হাজার ট্রাফিক পাওয়া সম্ভব খুবি সহজে। বেশি ট্রাফিক আসলে আর্নিংও অনেক বেশি হবে অথবা যদি অ্যাডসেন্স এপ্রুভ না থাকে তাহলে এপ্রুভ পাওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।

ডু ফলো ব্যাকলিংক কি?

ব্যাকলিংক প্রধানত দুই প্রকার হয়ে থাকে, ডু ফলো ব্যাকলিংক আর নো ফলো ব্যাকলিংক।
Do follow backlink হলো ধরুন আপনি কোনো একটি ওয়েব সাইটে আর্টিকেলের মধ্যে নিজের সাইটের একটি ব্যাকলিংক দিয়েছেন এবং লিংকটি ডু ফলো ব্যাকলিংক।

Note : ডু ফলো অথবা  নো ফলো ব্যাকলিংক করার অপশন থাকে ওয়েবসাইটে।

আপনার দেওয়া লিংটি কি ডু ফলো নাকি নো ফলো ব্যাকলিংক তা বুঝতে হলে লিংকটিতে দেখতে হবে do follow লিখাটি আছে কিনা থাকলে বুঝবেন লিংকটি ডু ফলো।

ডু ফলো ব্যাকলিংক মানে হলো গুগল কে আপনার লিংকটি এনালাইসিস করতে Permission দিয়েছেন। গুগল তাহলে ওই লিংকটি এনালাইসিস করে আপনার সাইটকে র‍্যাংক করতে সহায়তা করবে।

মিস করবেন না:- কিভাবে ব্যাকলিংক করবো ?

নো ফলো ব্যাকলিংক কি?

যদি উপরের ডু ফলো ব্যাকলিংকটি পড়ে থাকেন তাহলে No follow  ব্যাকলিংক কি তা হয়তো কিছুটা আন্দাজ করতে পেরেছেন। আসলে নো ফলো ব্যাংকলিংকের মানে হলো গুগল কে আপনার লিংকটি এনালাইসিস করার permission না দেওয়াকে বুঝায়। 

আপনার দেওয়া লিংকটি যদি নো ফলো হয় তাহলে গুগল ওই লিংকটিকে এনালাইসিস করবেনা ছেড়ে দিবে।

বিভিন্ন ব্লগে কমেন্ট করার মাধ্যমে আপনি ব্যাকলিংক তৈরী করতে পারেন। আপনি যত বেশি ব্যাকলিংক তৈরী করবেন আপনার ওয়েবসাইটের পেজ র‌্যাংক বৃদ্ধিতে সেটি তত বেশি সহায়ক হবে। উচ্চ পেজ র‌্যাংক বিশিষ্ট সাইটে ব্যাকলিংক দিলে সার্চ ইঞ্জিনে আপনার সাইটটি অধিক রকম গুরুত্ব পাবে।

ফোরাম পোস্টিং এসইও এর একটি অন্যতম কার্যকরী। ফোরাম পোস্টিংয়ের মাধ্যমে আপনি নানামুখী সুবিধা পেতে পারেন। এটি একইসঙ্গে লিঙ্ক বিল্ডিং, কীওয়ার্ড মার্কেটিং এবং ভিজিটর আনয়নের মত গুরুত্বপূর্ণ কাজ করে থাকে।

সুতরাং আপনার ওয়েবসাইটকে প্রমোট করার জন্য ফোরাম পোস্টিংয়ের গুরুত্ব অপরিসীম।

Leave a Comment