নিস কি ? কিভাবে নিস বাছাই করবেন ? গাইডলাইন।

নিস কি কিভাবে নিস বাছাই করবেন

ডিজিটাল মার্কেটিং এর জন্য নিশ একটি গুরুত্বপূর্ণ বিষয়। হোক সেটা ব্লগিং, অ্যাফিলিয়েট মার্কেটিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং। তাই আজকে আমি আপনাদের সাথে আমার বাস্তব অভিজ্ঞতার আলোকে নিস কি ? কিভাবে নিস বাছাই করবেন? সে বিষয়ে আলোচনা করবো।

আমি কোন কাজটা করবো সেটা আগে ঠিক করে নিতে হবে। তারপর সে কাজটা শিখতে হবে।

কিভাবে নিস বাছাই করবেন

নিশ সিলেকশনের জন্য আমরা দুটি ধাপ অনুসরণ করবো। একটি হলো মানসিকভাবে  স্থির করা। অপরটি হলো টেকনিক্যালভাবে  নির্ধারণ করা।

নিশ সিলেকশনের মানসিক ধাপ

ব্লগিং বা অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য নিশ সিলেক্ট। অর্থাৎ কোন বিষয়টি নিয়ে কাজ করবেন তা মানসিকভাবে স্থির করতে হবে। এর জন্য কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে।

প্রথমত, কোন কাজটি করতে আপনি ভালোবাসেন বা কি বিষয়ে আপনি স্বাছন্দ্য বোধ করবেন। আপনার হবি কোনটি। সেদিকে খেয়াল করুন। ব্লগিং এর জন্য হাজারো নিশ রয়েছে। যেমন টেকনোলজি একটা বড় নিশ। এর আরো অনেক নিশ রয়েছে। যেমন কম্পিউটারের সমস্যা, সফটওয়্যার, হার্ডওয়্যার, গেমিং, প্রোগ্রামিং, ফ্রিল্যান্সিং, মোবাইল রিভিউ, অনলাইন আনিং, ডিজিটাল মার্কেটিং, ব্লগিং, সোস্যাল মিডিয়া মার্কেটিং, স্মার্টফোন আটডেট ইত্যাদি হাজারো নিশ। এর মধ্যে যে বিষয়টি আপনার সবচেয়ে বেশি ভালো লাগে সেই কাজটিকে নিশ হিসেবে বাছাই করবেন।

এগুলোর মধ্যে একটি নিশ টেকনোলজি । ধরে নিলাম আপনি টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করেন। টেকনোলজি তে আপনার দক্ষতা রয়েছে। কিন্তু বর্তমানে বেশির ভাগই ডিজিটাল মার্কেটিং বা সোস্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে কাজ করছে। এটাই হচ্ছে বর্তমান ট্রেন্ড। সময়ে সাথে যদিও এই ট্রেন্ড পরিবর্তিত হয়। হয়তো ১০ বছর পরে অ্ন্য কোন একটি নিশ ট্রেন্ডে থাকবে। তবে বর্তমান যুগ টেকনোলজি যুগ। তাই টেকনোলজি বিষয়টা আমার পছন্দ।

লিংক কি ? এসইও ফ্রেন্ডলি লিংক স্ট্রাকচার !

সবাই কি নিয়ে দৌড়াচ্ছে সেটা বিষয় না। আপনার ভাল লাগা কোনটাতে সেটা বিষয়। আপনার দক্ষতা কোনটাতে সেটা গুরুত্বপূর্ণ। তাই এই ডিজিটাল মার্কেটিং এর যুগেও আপনি টেকনোলজি নিয়ে কাজ করতে পারেন। এরকমভাবে আপনার যেটা পছন্দ সেটা নিয়েই কাজ করার জন্য মনস্থির করবেন।

নিশ সিলেকশনের টেকনিক্যাল ধাপ

দ্বিতীয় পর্যায়টি হলো যে নিশটি মানসিকভাবে নির্ধারণ করেছেন সেটার ফিজিবিলিটি (feasibility) যাচাই। এটাকে বলা হয় কিওয়ার্ড রিসার্চ (keyword research)। সার্চ ইঞ্জিনে মানুষ যেসব বিষয় খোঁজে সেগুলো থেকে প্রয়োজনীয় সার্চ টার্ম/কিওয়ার্ড/তথ্য বের করা হচ্ছে কিওয়ার্ড রিসার্চ।

মানুষ সার্চ ইঞ্জিনে যা দিয়ে সার্চ করে তাই কিওয়ার্ড আর সেগুলো থেকে কাজ করার মতো কিওয়ার্ড গুলো বাছাই করাই হলো কিওয়ার্ড রিসার্চ। অর্থাৎ আপনি টেকনোলজি নিশটি নিয়েছেন, পরীক্ষা-নিরীক্ষা করে দেখবেন সেটি ঠিক আছে কিনা। আপনার জন্য উপযুক্ত কিনা।

আপনি এই নিশটি নিয়ে এগুতে পারবেন কিনা। এগুলে লাভবান হবেন কিনা এসব। আর এটাই হচ্ছে টেকনিক্যাল ধাপ। এই ধাপে এসে আপনাকে অনেক সময় দিতে হবে। রিসার্চ করতে হবে। তারপর পরীক্ষা নিরীক্ষার ফলাফল বের করে সিদ্ধান্ত চুড়ান্ত করতে হবে।

হাই সিপিস নিসের তালিকা

যারা ব্লগিং করে গুগল এডসেন্স থেকে অর্থ্য উপর্জনের চিন্তা করছেন। তাদের জন্য নিছ কিছু হােই সিপিসি নিস (সিপিসি সহ) উল্লেখ্য করলাম। এখান থেকে আপনার পছন্দের নিস টি বাছাই করে নিতে পারেন।

  1. Insurance: $55 CPC
  2. Loans: $47 CPC
  3. Gas/Electricity: $41 CPC
  4. Mortgage: $38 CPC
  5. Attorney: $37 CPC
  6. Credit: $37 CPC
  7. Lawyer: $31 CPC
  8. Donate: $28 CPC
  9. Conference Call: $23 CPC
  10. Degree: $18 CPC
  11. Education: $15 CPC
  12. Digital Marketing: $12 CPC
  13. Telecom: $11 CPC
  14. Web Hosting: $7 CPC
  15. Healthcare: $37 CPC
  16. Health $37 CPC
  17. Home Decor $17.8 CPC
  18. Leisure $12.3 CPC
  19. Beauty and Skin Care $9.3 CPC
  20. Fashion $9 CPC
  21. Resorts $6.4 CPC
  22. Pet Foods $5 CPC
  23. Retail $4.8 CPC
  24. Fitness $3.8 CPC
  25. Jewelry $3.6 CPC

টেকনিক্যাল এসইও কি ? বিস্তারিত গাইডলাইন।

টপ এফিলিয়েট মার্কেটিং নিস

যারা ওয়েবসাইট তৈরী করে এফিলিয়েট মার্কেটিং এর কথা ভাবছেন তাদের জন্য নিছে কিছু টপ এফিলিয়েট মার্কেটিং নিস কমিশন সহ উল্লেখ্য করলাম। এখান থেকে আপনাদের পছন্দের নিস টি বাছাই করতে পারবেন।

  1. Furniture, Home, Home Improvement, Lawn & Garden, Pets Products and Pantry will go from 8% to 3%.
  2. Headphones, Beauty, Musical Instruments, Business & Industrial supplies will go from 6% to 3%.
  3. Outdoors, Tools will be cut from 5.5% to 3%.
  4. Sports and Baby Products categories will go from 4.5% to 3%.
  5. Health & Personal Care will be slashed from 5% to 1%.
  6. Amazon Fresh will be cut from 3% to just 1% as well.

নিস খুঁজার কিছু টিপস:

একটি আদর্শ নিস খুঁজার সময় কিছু জিনিস আপনাকে মাথায় রাখতে হবে-

  • আপনি যে নিসটি সিলেক্ট করেছেন তার ব্যাকগ্রাউন্ডে যাতে কোন প্রডাক্ট বা সার্ভিস আছে কিনা তা নিশ্চিত হয়ে নিবেন।
  • নিস খুঁজার সময় খেয়াল রাখবেন যাতে সেটা কোন ব্রান্ডের সাথে সংঘর্ষ পূর্ণ না হয়। কেননা যদি আপনি কোন ব্যান্ডকে বা ব্যান্ডের কোন সরাসরি প্রডাক্টকে টার্গেট করেন সেক্ষেত্রে নতুন হিসেবে সেই ব্রান্ড সাইটকে বিড করতে আপনি সক্ষম হবেন না।
  • নিস খুঁজার জন্য সবসময় চেষ্টা করবেন মেইন ক্যাটাগরিতে না খুজে ঐ মেইন ক্যাটাগরির সাবক্যাটাগরিতে খুজতে। তাহলে খুব দ্রুতই আপনি আপনার কাংক্ষিত নিস খুজে পাবেন এবং সাইট রেংক করতে পারবেন।
  • যে বিষয় আপনার মোটামুটি ধারনা আছে, বা যে বিষয় আপনি পছন্দ করেন সেই সব বিষয়ের নিস নিয়ে কাজ করলে বেশি ভাল ফলাফল পাওয়া যায়।
  • লোভে পরে এমন নিস সিলেক্ট করা ঠিক না যা কিনা আপনার জন্য অনেক বেশি কঠিন হয়ে পরে। যেমন ঔষধ, ট্রিটমেন্ট, লিগ্যাল ইস্যু, মিলিটারি ইত্যাদি।

One Comment on “নিস কি ? কিভাবে নিস বাছাই করবেন ? গাইডলাইন।”

Leave a Reply

Your email address will not be published.