লিংক কি ? এসইও ফ্রেন্ডলি লিংক স্ট্রাকচার !

Website Link Structure লিংক কি, এসইও ফ্রেন্ডলি লিংক স্ট্রাকচার, হাইপার লিংক কি, লিংক বিল্ডিং কি, লিংক লিস্ট কি, রেডিও লিংক কি, ফিশিং লিংক কি, লিংক স্ট্রাকচার, লিংক স্ট্রাকচার কি, এসইও-লিংক স্ট্রাকচার টিউটোরিয়াল, ইউআরএল কি,

এসইও’র জন্য ইউআরএল (URL) বা লিংক স্ট্রাকচার খুব ই গুরুত্বপূর্ণ বিষয়। ভালো ইউআরএল না হলে রেংকিং পাওয়া অনেক কঠিন। তাই লিংক স্ট্রাকচার সবসময় এসইও বান্ধব হতে হবে।

ওয়েবসাইট এর লিংক হতে পারে yourdomin.com/ne54df48718?p=10 বা yourdomain.com/how-to-get-a-free-seo-tips.html। আচ্ছা বলুনতো কোনটি আপনার কাছে সবচেয়ে সহজ বোধ্য মনে হচ্ছে ? ২য় টি আপনার কাছে সহজবোধ্য মনে হওয়ার কথা। কারণ আপনি ঐ লিংক দেখলেই আপনি বুঝতে পারবেন যে ঐ পেজের মধ্যে কি আছে।

তাই আপনার মত সার্চ ইন্জিনের কাছে ও ২য় লিংকটিই সহজবোধ্য মনে হবে। তাই আপনি যখন কোন পেজ বা ফাইলের নামকরণ করবেন তখন অবশ্যই সেটা অর্থপূর্ণ বা কী-ওয়ার্ড সমৃদ্ধ নাম ব্যবহার করবেন। নিচে ছবি সহ বিস্তারিত আলোচনা করা হল।

কিভাবে এসইও ফ্রেন্ডলি লিংক স্ট্রাকচার তৈরী করবেনঃ

WordPress এর ক্ষেত্রেঃ WordPress সাইটের লিংক স্ট্রাকচার পরিবর্তন করা খুব সহজ। WordPress এ তৈরী করা আপনার সাইটের ড্যাশবোর্ড (wp-admin) থেকে Settings গিয়ে Permalink এ ক্লিক করে “Post name: yourdomin .com/sample-post/” সিলেক্ট করে দিন এবং পরিবর্তন সেভ করে বের হয়ে যান। নিচের ইমেজটির মতো।

তাহলে হয়ে গেল আপনার সাইটের এসইও বান্ধব ইউআরএল (URL) বা লিংক স্ট্রাকচার। অথবা  Permalinks থেকে লিংক স্ট্রাকচার Custom এ গিয়ে %category%/%postname%/ বসিয়ে দিতে পারেন। আমরা অনেকে বাংলায় ব্লগিং করি সেক্ষেত্রে আমি দেখি যে আপনারা লিংকে কোন পরিবর্তন করেন না। তখন অটোমেটিক সাইটের টাইটেল টাই লিংক হিসেবে গুগলে ইনডেক্স হয়। WordPress এ আমরা Yoast SEO plugin এর মাধ্যমেও লিংক তৈরী করতে পারি। নিচের ইমেজটির মতো।

Blogger এর ক্ষেত্রেঃ যদি আপনার সাইটি ব্লগারে হয়ে থাকে তাহলে আপনি কোন কন্টেন্ট পাবলিশ করার সময়, কন্টেন্ট এর ভিতরে ডান পাশে পার্মালিংক এ ক্লিক করে তার পর কাস্টমে ক্লিক করুন। এখানে আপনার মেইন কিওয়ার্ড দিয়ে দিবেন। নিচের ইমেজটির মতো।

কিছু টিপস: 

  • ১। সাইটের লিংকে নামে আপনার টার্গেটকৃত কী-ওয়ার্ডটি রাখুন।
  • ২। পেজের লিংকে নাম দেয়ার সময় হাইফেন ( – ) ব্যবহার করুন।
  • ৩। লিংকে _, !, (), @,$ এই ধরনের অক্ষর ব্যবহার করবেন না। কারন সার্চ ইন্জিন সাধারণত এই ধরনের অক্ষর ইনডেক্স করে না।
  • ৪। ফাইল বা পেজের নাম দেয়ার সময় a,in,of,to, এমন অক্ষর গুলো ব্যবহার করবেন না। কারণ এগুলোকে সার্চ ইন্জিন সাধারণত “Skipping Word” বলে
  • ৫। ওয়েব পেজের এক্সটেইনশন সর্বদা পরিপাটি রাখবেন।

One Comment on “লিংক কি ? এসইও ফ্রেন্ডলি লিংক স্ট্রাকচার !”

Leave a Reply

Your email address will not be published.