রিলেটেড কিওয়ার্ড কি ? রিলেটেড কিওয়ার্ডের গুরুত্ব

কিওয়ার্ড রিসার্চের ক্ষেত্রে এই রিলেটেড কিওয়ার্ড বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোন নির্দিষ্ট টপিক দিয়ে সার্চ দিলে সেই টপিকের সাথে আরো কি ধরনের শব্দ বা বাক্য লিখে মানুষ সার্চ দেয় সেগুলোও চলে আসবে।

আপনি যদি সঠিক কিওয়ার্ডটি খুঁজে পেতে কষ্ট হয়ে থাকে তাহলে এই রিলেটেড কিওয়ার্ড খুঁজে বের করার মাধ্যমেও নির্দিষ্ট কিওয়ার্ডের গুরুত্ব বাড়িয়ে তুলতে পারবেন।

আপনি যদি টপিকের পাশাপাশি সেই রিলেটেড কিওয়ার্ড গুলোও আপনার আর্টিকেলের মধ্যে রাখেন তাহলে গুগল খুব সহজেই বুঝে নিতে পারবে আপনার আর্টিকেলটি আসলে ঠিক কি ধরনের। কি কি তথ্য আপনার আর্টিকেলের মধ্যে রয়েছে।

আরো পড়ুন- কিওয়ার্ড রিসার্চ কি ? কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয় ?

রিলেটেড কিওয়ার্ড বের করার উপায়

উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, আপনি যদি “কীভাবে ব্লগিং শুরু করবো’’ লিখে সার্চ দেন তাহলে বেশ কিছু রিলেটেড কিওয়ার্ডও গুগলের সার্চ পেজের নিচে চলে আসবে।

সবচাইতে মজার ব্যাপার হল আপনি যদি এই রিলেটেড কিওয়ার্ড গুলো থেকে একটি কিওয়ার্ড নিয়ে গুগলে আবার সার্চ দেন তাহলে সেই রিলেটেড কিওয়ার্ডেরও রিলেটেড কিওয়ার্ড আপনার সার্চ পেজের নিচে চলে আসবে।

ধরুন আমরা “ব্লগ থেকে কিভাবে আয় করা যায়” নামক রিলেটেড কিওয়ার্ড দিয়ে আবার গুগলে সার্চ দিলাম। এখন এই কিওয়ার্ডটিরও রিলেটেড কিওয়ার্ড সার্চ রেজাল্টের সাথে চলে আসবে।

আরো পড়ুন-এসইও ফ্রেন্ডলী কন্টেন্ট লেখার সহজ উপায়

এভাবে আপনি আপনার নির্দিষ্ট টপিকের সাথে সম্পৃক্ত এমন আরো কিওয়ার্ড খুঁজে পাবেন। তবে এগুলো খুঁজে পাওয়ার জন্যও অনেক ধরনের কন্টেন্ট স্ট্র্যাটেজি টুলস রয়েছে, যেগুলোর মাধ্যমে আপনি একবারেই সব কিওয়ার্ড বের করে ফেলতে পারবেন।

Leave a Comment