ব্লগের জন্য অত্যাবশ্যকীয় কিছু পেজ

ব্লগের জন্য অত্যাবশ্যকীয় কিছু পেজ

আমরা এডস বা এফিলিয়েট করার জন্য অনেকে ব্লগ সাইট করে থাকি। ব্লগে এডসেন্স এপ্রুভাল পেতে হলে চারটি পেজের গুরুত্ব অপরিসীম। আপনার ব্লগের স্বচ্ছতা ও ভিজিটরদের আস্থা অর্জন করতেও এই পেজ গুলো খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সুতরাং আজকে এ বিষয়ে আলোচনা করা হবে।

About us

এই পেজে আপনার ব্লগ সাইট এবং আপনার সম্পর্কে তথ্য উল্লেখ্য করা থাকবে। আপনার সাইটে কোন বিষয়ে আর্টিকেল পাবলিশ করা হয় বা আপনার সাইট এ কি কি কাজ করা হয় এই সম্পর্কে লিখতে হবে।

Contact us

মূলত এই পেজে সাইটের এডিমিনের সাথে যোগাযোগের উপায় সম্পর্কে তথ্য দেয়া থাকে। কোনো ভিজিটর ব্লগে এসে কোনো সমস্যায় পরলে কিংবা অন্য কোনো প্রয়োজন হলে যেন যোগাযোগ করতে পারে এটাই এই পেজের উদ্দেশ্য। এই পেজে কন্টাক্ট ফরম, ইমেইল এড্রেস, ফেসবুক পেজ ইত্যাদি দিতে হয়।

Disclaimer

গুগল কখনোই কপি কনটেন্ট পছন্দ করেনা। কিন্তু বিভিন্ন কারণে কিংবা ইচ্ছা পূর্বক কেউ আপনার কনটেন্ট কপি করতে পারে। তাই নিজের সাইটের কনটেন্ট কপি থেকে রক্ষার জন্য Disclaimer Protection ব্যবহার করা হয়।

মনে করুন আপনি নিজে কন্টেন্ট লিখতেছেন তবুও অন্য কারো কনটেন্ট এর কিছু অংশ ভুলক্রমে কপি/মিল হয়ে থাকলে এবং সেই সাইটের মালিক আপনার সাথে যোগাযোগ করলে আপনি কি ধরনের পদক্ষেপ নিবেন সে বিষয়ে Disclaimer পেজে লিখতে হয়।

Privacy and policy

এই পেজটাকে গুগল এডসেন্স এর জন্য অপরিহার্য বলে আমি মনে করি। এখানে আপনার সাইটের আগত ভিজিটরদের কোনো তথ্য নেওয়া হয় কিনা কিংবা নেওয়া হলে সে সব তথ্য কিভাবে ব্যবহৃত হয় সে সম্পর্কে স্পষ্ট উল্লেখ থাকতে হয়। এতে আপনার সাইটের সাথে ভিজিটর দের ভাল একটা সুসম্পর্ক তৈরী হয়।

মন্তব্য: আমার মতে উপরে উল্লেখিত চারটি পেজ সাইটে থাকলেই যথেস্ট। এছাড়াও আরো 2/3 টি পেজ রাখা যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published.